করোনা ভাইরাসের কারণে উদ্বেগে অ্যাপল-ফেসবুক

প্রকাশিত: ৩:৫৮ অপরাহ্ণ, জানুয়ারি ২৯, ২০২০

চীনে করোনাভাইরাসের প্রকোপ বেড়েই চলেছে। এখন পর্যন্ত ১৩২ জন মারা গেছে এ ভাইরাসে সংক্রামণ হয়ে। আক্রান্ত হয়েছে প্রায় ছয় হাজার মানুষ।

এ পরিস্থিতিতে চীনে নিজেদের একটি স্টোর বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রযুক্তি সংস্থা অ্যাপল। চীন ভ্রমণের ক্ষেত্রেও সতর্ক করেছে প্রতিষ্ঠানটি। উহান এবং চীনের অন্যান্য শহরে যেখানে নিজেদের কর্মীরা রয়েছে তাদের মধ্যে কেয়ার কিট সরবরাহ করছে অ্যাপল।

অ্যাপল জানায়, চীনে তাদের ভোক্তার সংখ্যা কমে গেছে। লোকজন এখন বাড়ির বাইরে বের হচ্ছে না। এছাড়া কর্মীদের এই ভাইরাসে আক্রান্তের সম্ভাবনা থাকায় তারা স্টোর বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। ব্যবসায়িক ক্ষেত্রে ভ্রমণের ক্ষেত্রেও সীমাবদ্ধতা আরোপ করা হয়েছে।

এদিকে, অপ্রয়োজনে চীন ভ্রমণে কর্মীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। বর্তমানে চীনে অবস্থানকারী কর্মীদের তাদের বাড়িতে বসেই কাজ করতে নির্দেশ দিয়েছে প্রতিষ্ঠানটি।

ফেসবুকের এক মুখপাত্র জানিয়েছেন, নিজেদের কর্মীদের ভাইরাসের প্রকোপ থেকে রক্ষা করতে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

করোনাভাইরাস সংক্রমণের ক্ষমতা আরও প্রবল হচ্ছে এবং সংক্রমণ আরও বাড়তে পারে বলে সতর্ক করে দিয়েছে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন। চীনের গণমাধ্যম বলা হয়েছে, আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ আকার ধারণ করতে পারে। চীন ছাড়াও ১৮টি দেশের ৭৮ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে খবর পাওয়া গেছে।