১৫ ফেব্রুয়ারি ঢাকায় আসছে জিম্বাবুয়ে ক্রিকেট দল

প্রকাশিত: ২:০৩ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১১, ২০২০

বাংলাদেশের সঙ্গে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ১৫ ফেব্রুয়ারি ঢাকায় আসছে জিম্বাবুয়ে ক্রিকেট দল। প্রায় মাসব্যাপী এ সফরে একটি টেস্ট, তিনটি ওয়ানডে এবং দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে দলটি। ঢাকায় পৌঁছে ১৮-১৯ ফেব্রুয়ারি বিসিবি একাদশের বিপক্ষে দুই দিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে রোডেশিয়ানরা।
পূর্ব নির্ধারিত সিরিজটি মার্চে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে তা এগিয়ে ফেব্রুয়ারিতে নিয়ে আসা হয়েছে।
তবে পুর্বনির্ধারিত সূচিতে একটু পরিবর্তন এনেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি। সিলেট ক্রিকেট অ্যাসোসিয়েশনের অনুরোধে ওয়ানডে সিরিজের ভেন্যু চট্টগ্রাম থেকে সিলেটে স্থানান্তর করেছে বোর্ড।
সফরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল বন্দর নগরী চট্টগ্রামে। সূচি অনুযায়ী, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগামী ১, ৩ ও ৬ মার্চ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল তিনটি ওয়ানডে ম্যাচ। নতুন সূচি অনুযায়ী, একই তারিখে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। বিসিবির প্রধান নির্বাহী নিজামুদ্দিন চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি বলেন, ‘ভেন্যু পরিবর্তনের কোনও সুনির্দিষ্ট কারণ নেই। সিলেট তাদের ভেন্যুতে আরও বেশি করে ম্যাচ আয়োজনের অনুরোধ জানানোয় মুলত ভেন্যু পরিবর্তনের এই সিদ্ধান্তটি নেয়া হয়েছে।’
চট্টগ্রামে সচরাচর নিয়মিতভাবেই প্রচুর সংখ্যক ম্যাচের আয়োজন করা হয়। সুতরাং আমরা ভেবেছি সিলেটকে আরও কিছু বেশি সুযোগ দেয়া দরকার। কারণ সেখানকার ভেন্যুটিও আইসিসি অনুমোদিত।’
বিসিবির ওই কর্মকর্তা আরও বলেন, অস্ট্রেলিয়া দলের বাংলাদেশ সফরকালে চট্টগ্রামে একটি টেস্ট ম্যাচের আয়োজন করার সুযোগ রয়েছে। আগামী জুন-জুলাইয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশে আসবে অস্ট্রেলিয়া।
নিজামউদ্দিন চৌধুরী বলছেন, ‘অস্ট্রেলিয়া যখন দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশে আসবে তখন চট্টগ্রাম একটি টেস্ট ম্যাচ আয়োজনের সুযোগ পাবে।’
প্রসঙ্গত, এর আগে সিলেট স্টেডিয়ামে একটি মাত্র আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হয়েছিলো।
এদিকে, আগামী ২২ ফেব্রুয়ারি শুরু হবে সিরিজের একমাত্র টেস্ট ম্যাচটি। মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে টেস্ট ম্যাচটি খেলার পর সিলেট যাবে জিম্বাবুয়ে দল।
সেখানে ১, ৩ ও ৬ মার্চ তিনটি দিবা রাত্রির ওয়ানডে খেলবে জিম্বাবুয়ে ও বাংলাদেশ। তিনটি ম্যাচই সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।
এরপর টি-টোয়েন্টি সিরিজে অংশ নিতে আবারও ঢাকায় ফিরবে দু’দল। টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে ৯ মার্চ। শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে ১১ মার্চ। ১২ মার্চ নিজ দেশে ফিরে যাবে জিম্বাবুয়ে।
তবে, ঢাকায় টেস্ট খেলে সিলেটে গিয়ে ওয়ানডে খেলা শেষে আবার ঢাকায় না ফিরে চট্টগ্রামে গিয়ে টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করলেই সবচেয়ে ভালো হত বলেই মনে হচ্ছে। এতে দেশের তিন ভেন্যুতেই খেলা অনুষ্ঠিত হলো, আর তিন শহরের দর্শকই খেলা দেখতে পেলো।