বীর মুক্তিযোদ্ধা ও সাংবাদিক ইসহাক কাজল আর নেই

প্রকাশিত: ১০:৩৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১১, ২০২০

বীর মুক্তিযোদ্ধা, লেখক ও সাংবাদিক ইসহাক কাজল আর নেই। সোমবার স্থানীয় সময় সাড়ে ৫টার দিকে লন্ডনের কুইন্স হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন।

আশির দশকের এই সাংবাদিক ও লেখক এর প্রকাশিত বই ১৬টি। তিনি যুক্তরাজ্যের প্রাচীনতম সাপ্তাহিক জনমতের পলিটিকাল এডিটর হিসাবে কাজ করেছিলেন।

২০১৩ সালে প্রবাসে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান যুক্তরাজ্যবাসী লেখক ও সাংবাদিক ইসহাক কাজল।

বরেণ্য সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধা ইসহাক কাজল ১৯৪৮ সালের ২৮ ফেব্রুয়ারি মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার পতনউষার ইউনিয়নের ব্রাহ্মণঊষার গ্রামে জন্মগ্রহণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর। তিনি ২০০০ সাল থেকে সপরিবারে যুক্তরাজ্যে বসবাস করছিলেন।

তিনি শ্রীমঙ্গলের দৈনিক খোলা চিঠির’র বার্তা সম্পাদক, দৈনিক মৌলভীবাজার বার্তা’র নির্বাহী সম্পাদক, সিলেট ডাইজেস্টর নামে একটি অনিয়মিত সাহিত্য পত্রিকার সম্পাদনা এছাড়াও বিভিন্ন বিষয়ভিত্তিক সাময়িকী সম্পাদনা করেন। বাংলাবাজার পত্রিকার শ্রীমঙ্গল ও কমলগঞ্জ থানার প্রতিনিধি হিসাবে দায়িত্ব পালন করেন তিনি। ১৯৯৭-৯৯ সালে বাংলাদেশ সাংবাদিক সমিতি শ্রীমঙ্গল ইউনিটের সভাপতি, ১৯৯৯ সালে সিলেট প্রেসক্লাবের নির্বাহী সদস্য হিসাবে দায়িত্ব পালন করেন।

ইসহাক কাজল সাংবাদিকতার পাশাপাশি সক্রিয়ভাবে রাজনীতি করে গেছেন। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির জেলা শাখার প্রতিষ্ঠাতা সম্পাদকের দায়িত্ব পালন করেন। বাংলাদেশের তেল-গ্যাস ও খনিজ সম্পদ রক্ষা আন্দোলনের জাতীয় পর্যায়ে নেতৃত্ব দেন ইসহাক কাজল। বইমেলায় সর্বশেষ প্রকাশিত হয় তার গ্রন্থ বাংলাদেশের তেল-গ্যাস-খনিজসম্পদ বিদেশি আগ্রাসন।

তার বর্ণাঢ্য জীবনী নিয়ে মোহাম্মদ নবাব উদ্দিন ও ফারুক আহমদ সম্পাদনায় ‌‌’একজন ইসহাক কাজল’ গ্রন্থ প্রকাশ হয়েছে। তার মৃত্যুতে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি শোকপ্রকাশ করেছেন।